ডাবের পানিতে কত ক্যালরি আছেডাবের পানিতে কত ক্যালরি আছে

ডাব খাওয়ার উপকারিতা

বর্তমান সময়ে ডাবের পানি খাওয়ার উপর  অতি গুরুত্ব দিচ্ছেন চিকিৎসকরা । একাধিক গবেষণায় দেখা গেছে শুধু গরমকাল নয় সারা বছর যদি নিয়ম তান্ত্রিক ডাবের পানি পান করা যায় তাহলে অনেক বড় বড় রোগ শরীরের ধারে কাছেও আসার সুযোগ নেই । 

ডাবের পানি উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যামাইনো এসিড, ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন সি, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ ও জিংক নানাভাবে শরীর গঠনে বিশেষ ভূমিকা পালন করে । এসব উপাদানই আমাদের বেঁচে থাকার মূল উৎস যা ডাবের পানিতে রয়েছে ।

ডাবের পানি খাওয়ার উপকারিতা কি কি?

ডাবের পানি খাওয়ার উপকারিতা কি কি

ডাবের পানি হলো  প্রাকৃতিক টোনার  যার নিয়মিত খেলে  শরীরের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে, ও ত্বককে সকল প্রকার সংক্রামক রোগ  থেকে বাঁচিয়ে রাখে । ওজন কমবে । 

উপস্থিত বেশ কিছু উপকারী এনজাইম হজম ক্ষমতা বাড়ানোর পাশাপাশি মেটাবলিজম এর উন্নতিতে ও সাহায্য করে থাকে। খাবার খাওয়া মাত্র তা এত ভালোভাবে হজম হয়ে যাই যে, শরীরের অন্দরে খাবার মেদ হিসেবে জমা হওয়ার সুযোগই হয় না । ফলে ওজন কমতে শুরু করে । 

ডাবের জল শরীরের লবণের পরিমাণ ঠিক রাখে । ফলে ওয়াটার রিটেনশন বেড়ে গিয়ে ওজন বৃদ্ধির আশঙ্কা হ্রাস পায় । ব্লাড প্রেসার নিয়ন্ত্রণ করে ।

ডাবের পানিতে উপস্থিত ভিটামিন সি, পটাশিয়াম এবং ম্যাগনেসিয়াম উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে । 

ডাবের শাঁস খেলে কি হয়?

ব্লাড সুগার কি বেঁধে রাখবে ।  ২০১২ সালে হওয়া জার্নাল ফুড এন্ড ফাংশন স্টাডিসে দেখা গিয়েছিল ডাবের পানিতে থাকা অ্যামাইনো এসিড এবং ডায়েটেরি ফাইবার ইনসুলিন এর  ক্ষমতাবলিয়ে দেয় । 

ফলে স্বাভাবিকভাবেই ব্লাড সুগার নিয়ন্ত্রণে চলে আসে । রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ।   রাইবোফ্লোবিন, নিয়াসিন, থিয়ামিন,  পাইরোডক্সিন এর মত উপকারী উপাদানে ভরপুর ডাবের পানিতে । 

শরীরে পানির ঘাটতি  দূর করে ,  অতিরিক্ত পরিশ্রম করার ফলে কখনো কখনো আমাদের শরীরে এতটাই দুর্বল হয় যে,  পরবর্তী কাজে যাওয়ার মন-মানসিকতা হারিয়ে ফেলি,  অতিরিক্ত পরিশ্রমের ফলে শরীর থেকে বেরিয়ে যাওয়া পানির ঘাটতি পূরণ করে এবং শরীরে শক্তি যোগায়  এই ডাবের পানি । অতিরিক্ত ডায়রিয়া ও বোমির ফলে শরীরে যে পানি শূন্যতা দেখা দেয় তা পূরণ করে ।

কচি ডাব খাওয়ার উপকারিতা
ডাবের পানি খাওয়ার উপকারিতা কি কি

সাধারণত ডাবের ভিতরে আঁশ হয়ে যাওয়া এমন ডাবের তুলনায় কচি ডাবের পানিতে উপকারিতা অনেক বেশি কারণ কচি ডাবের পানিতে ডাবের পরিপূর্ণ গুণাগুণ বিদ্যমান থাকে যা আশ জাতীয় ডাবের পানিতে  থাকে না ।  কারণ একটি ডাবের গুণাগুণ দুটি ভাগে বিভক্ত হয়ে যায় একটি আঁশ আর অপরটি হল পানি ।

যে ডাবের ভিতরে পানি হয়ে যায় এমন ডাবের পানি থেকে বেশ কিছু গুনাগুন আঁশ এর মধ্যে থেকে যায় । তাই আঁশযুক্ত ডাবের পানিতে আঁশবিহীন কচি ডাবের পানিতে সকল গুনাগুন বৃদ্ধিমান থাকে ।  সুতরাং আঁশযুক্ত ডাবের তুলনায় কচি ডাবের পানির  কার্যকরী তা অনেক বেশি । 

গর্ভাবস্থায় ডাব খাওয়ার উপকারিতা

গর্ভাবস্থায় গর্ভবতী মায়ের  সুস্থতার জন্য ডাবের পানির  ভূমিকা অনেক বেশি । প্রতিটা   গর্ভবর্তি মা গর্ভধারণকালে  পানির পিপাসা,  শরীরে দুর্বলতা,  পানি শূন্যতা,  বমি বমি ভাব  সহ আরো বিভিন্ন ধরনের অসুস্থতা দেখা দেয় । গর্ভধারণকালে সাধারণত যে সমস্যা গুলোর সম্মুখীন হতে হয় । সে সকল সমস্যার এক মহৌষধ হলো ডাবের পানি ।

ডাবের শাঁস খেলে কি হয়?

ডাবের  শাঁস এ রয়েছে  প্রচুর পরিমাণ ভিটামিন, ক্যালসিয়াম,  পটাশিয়াম ফসফরাস ।   যা  ত্বক ও শরীরের জন্য অনেক উপকারী ।

ডাবের পানিতে কত ক্যালরি আছে?

ডাবের পানিতে রয়েছে মানব শরীরের জন্য অনেক গুরুত্বপূর্ণ পুষ্টি  উপাদান । এতে রয়েছে অনেকগুলো নিউট্রিয়েন্ট পাওয়া যায় । যা অন্য কোন পানিতে পাবেন না । ২৪৫ মিলি ডাবের পানিতে রয়েছে ৬০ ক্যালোরি , নিউট্রিয়েন্ট ,তাছাড়া রয়েছে ক্যালসিয়াম , ম্যাগনেসিয়াম,  পটাশিয়াম ,ফসফরাস, 

এমন কি  অ্যামিনো  এসিড, অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি, ভিটামিন বি কমপ্লেক্স,  ক্যালসিয়াম, আয়রন ,ম্যাঙ্গানি, জিংক, ম্যাগনেসিয়াম সহ আরো অনেক উপকারী উপাদান ।

ডাবের পানির কাজ কি?

ডাবের জল হচ্ছে প্রাকৃতিক এনার্জি ড্রিংক, এটাই সাধারণের বিশ্বাস। ক্লান্তি ও অবসাদ দূর করতে, জলশূন্যতা প্রতিরোধে এবং শক্তির উত্স হিসেবে কচি ডাবের জল ভীষণ জনপ্রিয়। বলা হয়, একটি ডাবের জলেতে চারটি কলার সমান পটাশিয়াম আছে, সেই সঙ্গে আছে সহজ শর্করা বা চিনি, যা সহজে শোষিত হয়ে শক্তি দিতে পারে।  

উচ্চমাত্রার ক্যালসিয়াম রয়েছে ডাবের জলেতে, যা হাড়কে করে মজবুত। সেই সঙ্গে জোগায় ত্বক, চুল, নখ ও দাঁতের পুষ্টি।আবার সবার জন্য ডাব উপকারিও না তাহলে চলুন আজকে জেনে নেই ডাবেরপানির উপকারিতা এবং কাদের জন্য খাওয়া অপকারিতা

উক্ত আলোচনা থেকে আরো কিছু জানার থাকলে আমাদের কমেন্ট বক্সে জানানোর অনুরোধ রইলো । 

One thought on “ডাবের পানি খাওয়ার উপকারিতা কি কি?”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *