Site icon Right News

লিচু ফুলের মধুর উপকারিতা কি কি এবং লিচু ফুলের মধু চেনার উপায়

লিচু ফুলের মধুর উপকারিতা কি কি এবং লিচু ফুলের মধু চেনার উপায়

লিচু ফুলের মধুর উপকারিতা কি কি এবং লিচু ফুলের মধু চেনার উপায়

বাজারে যত প্রকার মধু পাওয়া যায় তার মধ্যে লিচু ফুলের মধু অন্যতম । ফুলের যাবতীয় মধুর মধ্যে লিচু ফুলের মধুকেই বিশেষজ্ঞরা সবচেয়ে পুষ্টিকর হিসেবে বিবেচনা করেন । তাছাড়া এটি সুলভ মূল্যে পাওয়া যায় । প্রাকৃতিক চাক কাটা মধুর তুলনায় এটি সুলভ মূল্যে পাওয়া গেলেও এর কার্যকারিতা প্রায় একই ।

লিচু ফুলের মধুর উপকারিতা
লিচু ফুলের মধুর উপকারিতা

লিচু ফুলের মধুর উপকারিতা

উপকারিতা সমূহ : কোষ্ঠকাঠিন্য,  অনিদ্রা,  অম্বল , হজম ও অরুচি ভাব দূর করতে অত্যন্ত কার্যকরী । এছাড়া মস্তিষ্কের নিউরন আরো সমৃদ্ধ করতে এবং ত্বকের সৌন্দর্য বাড়াতে লিচু ফুলের মধুর জুড়ি নেই । সেই সাথে পাকস্থলীর সুস্থতা  ও ওজন কমাতে এই মধু গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে । 

লিচু ফুলের মধুর বৈশিষ্ট্য

 এই মধু

লিচু ফুলের মধু চেনার উপায় 

লিচু ফুলের মধু চেনার উপায় 

ভেজাল মুক্ত মধু পেতে আপনাকে কিছু বিষয় জানতে হবে । লিচু ফুলের মত সাধারণত লিচু ফ্লেভারের হয়। এটি ডার্ক কালার ধারণ করতে পারে । আবার এর ঘনত্ব ভারীও হয়,ভারী ঘনত্বের মধ্যেও ফেনা তৈরি করে না ।

চলুন লিচু ফুলের মধু  সম্পর্কে আরো কিছু জানা যায় । প্রাকৃতিক খাঁটি মধুর মতই লিচু ফুলের মত খানিকটা লাইট আম্বার রঙের হয় । অর্থাৎ হালকা হলুদ রং এর মত। ক্ষেত্রবিশেষে এটি হালকা সবুজ রং ধারণ করতে পারে। এটির ঘনত্ব কম বা বেশি উভয়ও হইতে পারে । ঘনত্ব পাতলা হলে এতে আপনি ফেনা দেখতে পাবেন । তবে ভারী ঘনত্বের লিচু ফুলের মত ফেনা উৎপন্ন করে না। এতে আপনি লিচু ফুলের ঘ্রাণ পেতে পারেন । মধু পুরনো হবার সাথে সাথে সেই ঘ্রাণ মিলিয়ে যায় । একটা সময় লিচু ফুলের মধুর আংশিক বা সম্পূর্ণ জমে যেতে পারে ।  এ গ্রেড মধু দিতে হয়,  তবে তা দীর্ঘদিন পর ।

লিচু ফুলের মধু কোথায় পাবেন  

 আপনার নিকটস্থ সুপার  শপ এ  লিচু ফুলের মধুর দেখা মিলতে পারে ।  অথবা অনলাইন বিভিন্ন ধানি সবথেকে ভালো মানের একটি মধু সংগ্রহ করতে পারেন ।  তাছাড়াও এই শীত সিজনে আপনার পাশের বাজারে চাষের বা বন জঙ্গলের প্রাকৃতিক  চাকের মধুর দেখা মিলতে পারে ।

 লিচু ফুলের মধুর দাম

ওজন, গ্রেড এবং স্থান বেধে লিচু ফুলের মধুর দামে ভিন্নতা আছে ।  তবে এটি সাধারণত ৬০০ থেকে ৮০০ টাকা পর্যন্ত হতে পারে ।  

উপরোক্ত আলোচনা থেকে আরো কিছু জানার থাকলে আমাদের কমেন্ট বক্সে কমেন্টের মাধ্যমে জেনে নিতে পারেন।  শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ।

আরো  জানতে ক্লিক করুন : সরিষা ফুলের মধু / কি ফুলের মধু ভালো / গর্ভাবস্থায় খেজুর খাওয়ার উপকারিতা / কালোজিরা ও মধু খাওয়ার নিয়ম এবং উপকারিতা কি? / আপেল সিডার ভিনেগার খাওয়ার নিয়ম ও উপকারিতা / তালমিছরি উপকারিতা ও আসল তালমিছরি চেনার উপায়

Exit mobile version