খালি পেটে গ্রিন টি খাওয়ার উপকারিতা

Estimated read time 1 min read

গ্রিন টি ওজন কমাতে একটি বিশেষ পানিয়। যা ডায়েটের মাধ্যামে আপনার ওজন কমাতে অনেক সহয়তা করে। আমাদের অধিকাংশ মানুষের দিনের শুরুটা হয় চা,কফি,ব্লাক কফি,গ্রিন টি পান করার মাধ্যামে। অনেকের ধারণা যে দিনে পাচ,ছয় বার গ্রিন টি পান করলেই ডায়েট হয়ে যাবে। এটি একটা ভুল ধারণা । কারণ আপনি যদি ডায়েট করেত চান একটি নিয়মের মধ্যা থেকে ওজন কমাতে হবে। সবাই সবার সুবিধা মত গ্রীন টি পান করে ।কেউ সকালের নাস্তার পর অথবা বিকালে বা রাতে ।আপনি যদি চান সকালে নাস্তার এক ঘন্টা পরে পান করতে পারেন, অথবা নাস্তা খাওয়ার আগে আধা লিটার পানি পান করতে পারেন।নাস্তার আগে পান করলে ইনেকটা ক্ষুদা নিবারণ হয়।এতে নাস্তা অনেকাট কম খাওয়া হল,আর ওজন অনেক টা কমে যায়। খালি পেটে গ্রিন টি খাওয়ার উপকারিতা নেই। গ্রিন টি খেলে কি পেটের চর্বি কমে?


গ্রিন টি এর উপকারিতা ও অপকারিতা

গ্রিন টি এর উপকারিতা

গ্রিন টিতে আছে ক্যাটাচিন নামক এক উপাদান, যা শরীরের বিভিন্ন কাজে উপকার করে। পেটের মেদ কমাতে ওশরির ফিট রাখতে উন্নত মানের ভূমিকা রাখে। গ্রিন টিতে থাকা থিয়ানিন নামক অ্যামাইনো এসিড অবসাদ বা ডিপ্রেশন কমাতে সহয়তা করে। গ্রিন টির উপাদান মস্তিষ্কের জন্য স্বাস্থ্যকর। এটি স্মৃতিশক্তির উন্নতি ঘটায় এবং তথ্য সংরক্ষণে সাহায্য করে।নিয়মিত গ্রিন টি খেলে শরীরের মেদ কোষে বেশি শর্করা ঢুকতে পারে না। গ্রিন টির মধ্যে থাকা পলিফেনল চর্বি জারণ বা ফ্যাট অক্সিডেশন হওয়ার প্রক্রিয়াকে ভালো করে। গ্রিন টির মধ্যে থাকা বিভিন্ন উপাদান শরীরের বিপাকীয় হার বাড়ায়। বিপাকীয় হার বাড়লে ওজন দ্রুত কমে। এ ছাড়া এতে থাকে ক্যাফেইন, যা ব্যায়ামের শক্তি জোগায়। গ্রিন টি জাপানে এন্টি এজিং ড্রিঙ্কস হিসেবে প্রতিদিন পান করা হয়। একটি গবেষণায় দেখা গিয়েছে যে গ্রিন টি একদিনে ৭০ ক্যালরি পর্যন্ত ফ্যাট কমাতে পারে।সাথে সাথে গ্রিন টি শরীরের ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা হ্রাস করে ফলে হার্ট অ্যাটাকের সম্ভবনা অনেকটা কমে যায়। চোখের ফোলাভাব এবং চোখের নিচের কালো দাগ কমাতে ব্যবহার করা দুটি গ্রিন টি ফ্রিজে দুই ঘন্ট রেখে ঠান্ডা করে চোখের উপর দশ মিনিট রেখে দিন। এতে অনেক উপকার পাবেন।

গ্রিন টির অপকারিতা
গ্রিন টি-এর যেমন উপকারিতা রয়েছে, তেমনি এর কিছু অপকারিতাও রয়েছে।অতি মাত্রায় গ্রিন টি পান করলে অনেক ক্ষতি হওয়ায়র সম্ভবনা থাকে।যেমনঃ পেট ব্যথা, কোষ্ঠকাঠিন্য ও বমিভাব ,গেসট্রিক এবং পেটে অ্যাসিড বাড়িয়ে তুলতে পারে।

আরো কিছু অপকারিতা আছে,

  • ১.খাওয়ার সঙ্গে সঙ্গে গ্রিন টি খাবেন না। অনেকে মনে করে থাকেন যে , খাওয়ার সঙ্গে সঙ্গে গ্রিন টি পান করলে খাবারের অতিরিক্ত ক্যালরি গ্রিন টি শোষণ করে নেবে। কিন্তু আদতে খাবারে যে প্রোটিন থাকে, তা হজম হওয়ার আগেই গ্রিন টি পান করলে সমস্যা দেখা দিতে পারে।
  • ২. খুব গরম অবস্থায় গ্রিন টি পান করবেন না। তাতে আপনার ঠোঁট, জিহ্বা বা পাকস্থলীর ক্ষতি হতে পারে। সেরা ফল পেতে আট থেকে দশ মিনিট অপেক্ষা করে গ্রিন টি পান করনো।
  • ৩. গ্রিন টির সঙ্গে ওষুধ খাবেন না। কারণ,গ্রিন টি বিভিন্ন ওষুধের উপাদান গ্রিন টির সঙ্গে মিশে জটিল উপাদান তৈরি করে। তাতে ওষুধের কার্যকারিতা কমে যেতে পারে।
  • ৪. গ্রিন টি খালি পেটে পান করবেন না । সম্ভব হলে দুবার ভারী খাবারের মাঝখানে গ্রিন টি পান করবেন।
  • ৫. গ্রিন টির সঙ্গে চিনি বা অন্য কোনো মসলা, গুঁড়া দুধ,লেবু কিছুই মেশাবেন না।
  • ৬. গ্রিন টি স্বাস্থ্যকর। তাই বলে আপনি যত খুশি তত গ্রিন টি খেতে পারেন না। গ্রিন টি দিনে ২\৩ কাপ পান করতে পারেন।
খালি পেটে গ্রিন টি খাওয়ার উপকারিতা

ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম


গ্রিন টি পান করলেয় যে ওজন কমে যায় না,আপনাকে গ্রিন টি পান করার পাশাপাশি খাদ্য নিয়ন্ত্রন এবং উপযোক্ত ব্যায়াম করতে হবে । তবে হ্যা গ্রিন টি শরীরের অনেক ফ্যাট কমাতে সহয়তা করে। সকালের নাস্তার পরে, বিকালে এবং রাতে ও গ্রিন টি পান করতে পারেন। তবে দিনে তিন কাপের বেশি পান করা ক্ষতি কারক হতে পারে।আসল গ্রিন টি চেনার উপায়.

গ্রিন টি বানানোর নিয়ম

গ্রিন টি বানানোর নিয়ম


গ্রিন টি বানাতে আপনাকে প্রথমে ১ কাপ পানি ফুটিয়ে নিতে হবে। অতঃপর ফুটন্ত পানিতে টি প্যাকটি দিয়ে দিবেন। গ্রিন টি চিনি ছাড়া পান করতে হয়। তবে আপনি চাইলে মধু মিস্ট করে পান করতে পারেন, অথবা আপনি চাইলে অরো কিছু যোগ করে পারেন।গ্রিন টি কখন কখন খেতে হবে?

আরো জানতে ক্লিক করোনঃ বাচ্চাদের জন্য তালমিছরি

You May Also Like

More From Author

1 Comment

Add yours

+ Leave a Comment