দারুচিনি চিবিয়ে খাওয়ার উপকারিতা ওখাওয়ার নিয়ম

Estimated read time 1 min read

দারুচিনি চিবিয়ে খাওয়ার উপকারিতা

দারুচিনি আমাদের কাছে খুব পরিচিত একটি বস্তু।হাজার হাজার বছর ধরে দারুচিনি ঔষধিগুণ হিসাবে বিখ্যাত। দারুচিনি মধ্যা এমন কিছুু ঔষধি গুণ রয়েছে যা মানুুষের দৌনিন্দ জিবনে অনেক উপকারে ‍আসে।দারুচিনি চিবিয়ে খাওয়াও এর একটি জনপ্রিয় উপায়।সাধারণত অনেক মানুুষ দারুচিনিকে রান্নার কাজে ব্যাবহার করে থাকে। দারুচিনির চা,দারুচিনির গুড়া,শুকনো দারুচিনি যে ভাবেই খান,এতে অনেক স্বাস্থ্য গুণ রয়েছে। দারুচিনিতে অ্যান্টিঅক্সিডেন্ট,অ্যান্টি-সেপটিক, রয়েছে যা শরীরকে মুক্ত র‌্যাডিকেলের ক্ষতিকর প্রভাব ও মুখের ছোট ছোট ঘা নিরাময়ে সহায়তা করে,এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।দারুচিনি আমাদের দেহের ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখে। মাথা ব্যাথা হলে এক কাপ দারুচিনির চা পান করুন,দেখবেন নিমিষেই মাথা ব্যাথা দূর হয়ে যাবে। দারুচিনি হৃদ্‌রোগের ঝুঁকি হ্রাস করতে পারে। গবেষণায় জানা যায়,দারুচিনি ট্রাইগ্লিসারাইড এবং মোট কোলেস্টেরলের মাত্রা কমাতে পারে। আর এ দুটিই হৃদ্‌রোগের ঝুঁকির কারণ। এ ছাড়া আপনি যদি টানা এক মাস দারুচিনি খান,তাহলে রক্তচাপ কমে যাবে।দারুচিনি গাছ।

দারুচিনি চিবিয়ে খাওয়ার উপকারিতা

দারুচিনির উপকারিতা ও অপকারিতা

দারুচিনির গাছের বাকল থেকে হয়, এটি হলুদ এবং সুগন্ধযুক্ত। খুব মসৃণ্ ও রঙে নরম হয়। দারুচিনির গাছের পাতা ঘষলে একটি তীব্র গন্ধ বের হয়। দারুচিনি সুগন্ধি মসলা হিসেবে মানুষের কাছে দারুণভাবে পরিচিত,তা রান্নায় গন্ধ বৃদ্ধি নয়, বরং শরীর ও ত্বক উভয়ের জন্যই দারুচিনি উপকারী। এর অনেক জাদুকরি স্বাস্থ্য উপকারিতা রয়েছে। প্রতি ১০০ গ্রাম দারুচিনিতে পানি ১০.৫৮ গ্রাম থাকে । প্রোটিন ৩.৯৯ গ্রাম, ফ্যাট ১.২৪ গ্রাম, কার্বোহাইড্রেট ৮০.৫৯ গ্রাম এনার্জি ২৪৭ কিলোক্যালরি এবং শর্করা ২১৭ গ্রাম থাকে।গবেষণা থেকে জানা গেছে, দারুচিনি ক্যানসারের বিরুদ্ধে প্রতিরক্ষামূলক প্রভাব ফেলতে পারে। মূলত দারুচিনির নির্যাস ক্যানসারের বিরুদ্ধে লড়াই করে। এটি ক্যানসার কোষের বৃদ্ধি হ্রাস করে এবং টিউমারে রক্তনালী তৈরি করে।মস্তিষ্কের কোষগুলোর গঠন বা কার্যকারিতার প্রগতিশীল ক্ষতি থেকে নিউরোডিজেনারেটিভ রোগ হয়ে থাকে। আর এ ধরনের রোগের সবচেয়ে সাধারণ দুটি প্রকার হচ্ছে আল্জ্হেইমার ও পারকিনসন্স। আর এ ধরনের রোগে উপকারী হিসেবে কাজ করতে পারে দারুচিনি। পারকিনসন্স রোগে আক্রান্ত ইঁদুরের ওপর করা একটি গবেষণায় জানা যায়,দারুচিনি নিউরন রক্ষা করতে সাহায্য করে এবং নিউরোট্রান্সমিটারের মাত্রা স্বাভাবিক করে।

দারুচিনি অপকারিতা

দারুচিনি একটি অসাধারণ বস্তু। কিন্তু তার ও কিছু অপকারিতা রয়েছে। যাদের এর্লাজির সমস্যা আছে,তারা দারুচিনি ডাক্তার পরার্মশ অনুযায়ী সেবন করবেন। গর্ভবতী মহিলা , দুগ্ধ প্রদানকারী মহিলা ও শিশুদের দারুচিনি রান্নার সাথে ছাড়া খাওয়া উচিৎ না – কারন দারুচিনির অত্যাধিক Coumarin থেকে বিপদ হতে পারে । বেশ কিছু মেডিসিনের সাথে দারুচিনি বিক্রিয়া করতে পারে । আপনার যদি Antibiotics, Diabetes drug, Blood thinner, Heart medicine নিতে হয় দারুচিনি খাওয়ার আগে ডাক্তার বাবুর সাথে কথা বলে নিন । আপনার যদি ডায়াবেটিস থাকে ও তার জন্য যদি insulin বা মেডিসিন নিতে হয় তাহলে রান্না ছাড়া দারুচিনি খাওয়ার আগে ডাক্তারবাবুর সাথে কথা বলে মেডিসিনের Dose বদলে নিন।

দারুচিনি খাওয়ার নিয়ম

দারুচিনি খাওয়ার নিয়ম

দারুচিনি হল একটি ঔষধি ভেষজ।আমরা দারুচিনিকে রান্নার কাজে ব্যাবহার করে থাকি।কিন্তু দারুচিনি সব রকম উপায়ে খাাওয়ার নিয়ম আছে। চা,দারুচিনির গুড়া,শুকনো দারুচিনি,রান্নার সাথে ও খেতে পারেন। দারুচিনির চা খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখে। ২ ইঞ্চি দারুচিনি ২ কাপ জলে দিয়ে ফুটিয়ে ১ কাপ করে হালকা গরমে খেতে পারেন। দারুচিনি ও মধুর উপকারিতা. বেশি দারুচিনি খেলে কি হয়.

আরো জানতে ক্লিক করোন: ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম

You May Also Like

More From Author

+ There are no comments

Add yours