লিচু ফুলের মধুর উপকারিতা
লিচু ফুলের মধুর উপকারিতা

লিচু ফুলের মধুর উপকারিতা

বাজারে যত প্রকার মধু পাওয়া যায় তার মধ্যে লিচু ফুলের মধু অন্যতম । ফুলের যাবতীয় মধুর মধ্যে লিচু ফুলের মধুকেই বিশেষজ্ঞরা সবচেয়ে পুষ্টিকর হিসেবে বিবেচনা করেন । তাছাড়া এটি সুলভ মূল্যে পাওয়া যায় । প্রাকৃতিক চাক কাটা মধুর তুলনায় এটি সুলভ মূল্যে পাওয়া গেলেও এর কার্যকারিতা প্রায় একই ।

উপকারিতা সমূহ

কোষ্ঠকাঠিন্য,  অনিদ্রা,  অম্বল , হজম ও অরুচি ভাব দূর করতে অত্যন্ত কার্যকরী । এছাড়া মস্তিষ্কের নিউরন আরো সমৃদ্ধ করতে এবং ত্বকের সৌন্দর্য বাড়াতে লিচু ফুলের মধুর জুড়ি নেই । সেই সাথে পাকস্থলীর সুস্থতা  ও ওজন কমাতে এই মধু গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে । 

লিচু ফুলের মধুর বৈশিষ্ট্য

 এই মধু

  •  কোষ্ঠকাঠিন্য দূর করে
  • অনিদ্রা ভাব দূর করে
  •  হজম শক্তি বৃদ্ধি করে 
  • অরুচি ভাব দূর করে
  •  মস্তিষ্কের নিউরন সমৃদ্ধ করে
  •  ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করে 
  • পাকস্থলী সুস্থ ও নিরাপদ রাখে
  •  ওজন কমাতে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে

লিচু ফুলের মধু চেনার উপায় 

লিচু ফুলের মধু চেনার উপায় 

ভেজাল মুক্ত মধু পেতে আপনাকে কিছু বিষয় জানতে হবে । লিচু ফুলের মত সাধারণত লিচু ফ্লেভারের হয়। এটি ডার্ক কালার ধারণ করতে পারে । আবার এর ঘনত্ব ভারীও হয়,ভারী ঘনত্বের মধ্যেও ফেনা তৈরি করে না ।

চলুন লিচু ফুলের মধু  সম্পর্কে আরো কিছু জানা যায় । প্রাকৃতিক খাঁটি মধুর মতই লিচু ফুলের মত খানিকটা লাইট আম্বার রঙের হয় । অর্থাৎ হালকা হলুদ রং এর মত। ক্ষেত্রবিশেষে এটি হালকা সবুজ রং ধারণ করতে পারে। এটির ঘনত্ব কম বা বেশি উভয়ও হইতে পারে । ঘনত্ব পাতলা হলে এতে আপনি ফেনা দেখতে পাবেন । তবে ভারী ঘনত্বের লিচু ফুলের মত ফেনা উৎপন্ন করে না। এতে আপনি লিচু ফুলের ঘ্রাণ পেতে পারেন । মধু পুরনো হবার সাথে সাথে সেই ঘ্রাণ মিলিয়ে যায় । একটা সময় লিচু ফুলের মধুর আংশিক বা সম্পূর্ণ জমে যেতে পারে ।  এ গ্রেড মধু দিতে হয়,  তবে তা দীর্ঘদিন পর ।

লিচু ফুলের মধু কোথায় পাবেন ? 

 আপনার নিকটস্থ সুপার  শপ এ  লিচু ফুলের মধুর দেখা মিলতে পারে ।  অথবা অনলাইন বিভিন্ন ধানি সবথেকে ভালো মানের একটি মধু সংগ্রহ করতে পারেন ।  তাছাড়াও এই শীত সিজনে আপনার পাশের বাজারে চাষের বা বন জঙ্গলের প্রাকৃতিক  চাকের মধুর দেখা মিলতে পারে ।

 লিচু ফুলের মধুর দাম

ওজন, গ্রেড এবং স্থান বেধে লিচু ফুলের মধুর দামে ভিন্নতা আছে ।  তবে এটি সাধারণত ৬০০ থেকে ৮০০ টাকা পর্যন্ত হতে পারে ।  

আরো  জানতে ক্লিক করুন : আঙ্গুরের শর্করা কোনটি এবং আঙ্গুর ফল খাওয়ার উপকারিতা

উপরোক্ত আলোচনা থেকে আরো কিছু জানার থাকলে আমাদের কমেন্ট বক্সে কমেন্টের মাধ্যমে জেনে নিতে পারেন।  শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ।

7 thoughts on “লিচু ফুলের মধুর উপকারিতা কি কি এবং লিচু ফুলের মধু চেনার উপায়”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *